এক ছবিতে পুরো শহর, জুম করে মানুষের মুখও দেখা যাচ্ছে স্পষ্ট

এক ছবিতে পুরো শহর, জুম করে মানুষের মুখও দেখা যাচ্ছে স্পষ্ট

মুঠোফোনে তোলা ছবি একটু জুম করলেই অনেক সময় ঝাপসা হয়ে যায়। কিন্তু চীনের সাংহাই শহরের ছবি উন্নত প্রযুক্তির সাহায্যে তোলা হয়েছে ১৯৫ গিগা বা বিলিয়ন পিক্সেলে। ওই ছবিটি পৃথিবীর তৃতীয় সর্বোচ্চ ছবি।

পাখির দৃষ্টিতে (বার্ডস আই ভিউ) তোলা ছবিটি জুম করে শহরের রাস্তায় কে কোথায়, কোন ভঙ্গিতে চলাচল করছে তা স্পষ্টভাবে দেখা যাচ্ছে। এমনকি গাড়ির নম্বর প্লেটও পরিষ্কারভাবে দেখা যাচ্ছে। ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে তোলা ওই ছবিতে ওই মুহূর্তে পুরো শহরের সবকিছু উঠে এসেছে। 

কেউ চাইলে সেই ছবি এদিক-ওদিক ঘুরিয়ে চাহিদামাফিক স্থানের দৃশ্য পরিষ্কারভাবে দেখে নিতে পারবে। এমনকি বাড়ির ছাদে কে কী করছে, সেটাও স্পষ্টভাবে ধরা পড়েছে ওই ছবিতে।

জানা গেছে, ছবিটি তোলা হয়েছে চীনের ওরিয়েন্টাল প্যারোল টাওয়ার থেকে। শহরটির বিশালাকারের স্বচ্ছ ছবি তোলার জন্য আহ্বান জানিয়েছিল সাংহাই তথ্য অফিস। উন্নত প্রযুক্তি ব্যবহার করে ১৯৫ বিলিয়ন পিক্সেল ব্যবহার করে বিগ পিক্সেল টেকনোলজি ছবিটি তুলেছে। ছবিটি প্রকাশের পরই তা ব্যাপক প্রশংসা কুড়ায়।

ছবিটি এমনভাবে প্রকাশ করা হয়েছে, যেন স্মার্টফোন এবং কম্পিউটারেও তা দেখা যায়। ছবিটি দেখেই সাংহাই শহরের অনেক কিছু বোঝা যাবে। ছবিটি জুম করলে গাড়ির নম্বরপ্লেট তো বটেই, মানুষের মুখও পরিষ্কারভাবে দেখা যাবে।

বায়ো পিক্সেল টেকনোলজির তোলা এই ছবিই সবচেয়ে বড় আকারের নয়। এর আগে ২০১৫ সালেও সাংহাই শহরের ছবি তোলা হয়। পরে আরেকটি ছবিও তোলা হয়। আর এই ছবিটি এশিয়ার মধ্যে সবচেয়ে বৃহৎ এবং সারাবিশ্বে তৃতীয় সর্ববৃহৎ ছবি এটি।

জুম করে কীভাবে সবকিছু দেখা যাচ্ছে, ভিডিওতে দেখুন

Leave a Reply

×

Cart